Bartaman Patrika
দেশ
 

দিল্লিতে সিএএ বিরোধী বিক্ষোভে পাথর, জখম অনেকে 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৩ ফেব্রুয়ারি: দিল্লির মৌজপুর এলাকায় সংশোধিত নাগরিকত্ব বিরোধী বিক্ষোভ চলার সময় রবিবার পাথর ছোঁড়ার ঘটনা সামনে এল। সিএএ বিরোধী এবং সিএএ সমর্থকদের মধ্যে সংঘর্ষের সময় পাথরের আঘাতে বেশ কয়েকজন বিক্ষোভকারী জখম হয়েছেন।
বিশদ
ভারতের সাংস্কৃতিক বৈচিত্র দেখবেন ট্রাম্প 

আমেদাবাদ, ২৩ ফেব্রুয়ারি (পিটিআই): মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সামনে ভারতের সাংস্কৃতিক বৈচিত্র্য এবং সুমহান ঐতিহ্য তুলে ধরতে চাইছে নয়াদিল্লি। জানা যাচ্ছে, সোমবার ট্রাম্পের সঙ্গে মোদির পথসভার সময় আমেদাবাদে মিনি গুজরাতকে তুলে ধরা হবে। এর জন্য গুজরাতের দ্রষ্টব্য রেপ্লিকাগুলিকে আমেদাবাদের মোড়ে মোড়ে রাখা হয়েছে। 
বিশদ

24th  February, 2020
মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে তেল, স্টিল চুক্তির উপর জোর দিক মোদি সরকার, ট্রাম্পের সফরের আগে বার্তা কংগ্রেসের 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৩ ফেব্রুয়ারি: মার্কিন প্রেসিডেন্টের আগামী দু’দিনের ভারত সফরে তেল, স্টিলের মতো বিষয়গুলি নিয়ে চুক্তির উপর জোর দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই বিষয়গুলি নিয়ে তিনি কথা বলুন ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে। মার্কিন প্রেসিডেন্টের সফর নিয়ে আজ এভাবেই মোদি সরকারের উপর চাপ তৈরির কৌশল নিল কংগ্রেস।  
বিশদ

24th  February, 2020
তামাকজাত পণ্য সেবনের আইনি
বয়স ১৮ থেকে ২১ করার ভাবনা
স্বাস্থ্যমন্ত্রককে প্রস্তাব দিল লিগাল সাব-গ্রুপ

নয়াদিল্লি, ২৩ ফেব্রুয়ারি (পিটিআই): সিগারেট এবং অন্যান্য তামাকজাত পণ্য আইনকে (কোটপা) আরও শক্তিশালী করতে চাইছে মোদি সরকার। সেই লক্ষ্যেই এবার তামাকজাত পণ্য সেবনের বয়স ১৮ থেকে বাড়িয়ে ২১ করার পরিকল্পনা নিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। তামাকজাত পণ্য নিয়ন্ত্রণে আইনি প্রস্তাব দিতে একটি লিগাল সাব-গ্রুপ গঠন করেছিল মন্ত্রক।  
বিশদ

24th  February, 2020
দেশে চিকিৎসক প্রতি রোগীর সংখ্যা হ্রাসে
মোদি সরকারের সাফল্য দেখছে স্বাস্থ্য মন্ত্রক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোটা দেশে চিকিৎসক প্রতি রোগীর সংখ্যা আগের তুলনায় কমাতে সফল হয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের অন্তত এমনটাই দাবি। বিজেপি দলীয় ইস্তাহারে প্রতিশ্রুতি দিয়েছিল, ২০২২ সালের মধ্যে গোটা দেশে ১৪০০ রোগী পিছু একজন করে চিকিৎসক থাকবেন। 
বিশদ

24th  February, 2020
কংগ্রেসের পুনরুজ্জীবনের জন্য নেতৃত্বের বিষয়টির দ্রুত সমাধান প্রয়োজন: থারুর 

নয়াদিল্লি, ২৩ ফেব্রুয়ারি (পিটিআই): কংগ্রেস দিশাহীনভাবে ভেসে বেড়াচ্ছে। এই ধারণা ক্রমেই বাড়ছে মানুষের মনে। সমস্যা কাটাতে নেতৃত্বের বিষয়টির দ্রুত সমাধান হওয়া দরবার। রবিবার এমনটাই মন্তব্য করলেন শশী থারুর। এই প্রবীণ কংগ্রেস নেতার দাবি, পার্টির পুনরুজ্জীবনের জন্য সভাপতির পদ ঘিরে অনিশ্চয়তা কাটাতে হবে। 
বিশদ

24th  February, 2020
মোতেরা স্টেডিয়ামের বাইরে ভেঙে পড়ল ট্রাম্পকে স্বাগত জানিয়ে তৈরি তোরণ  

আমেদাবাদ, ২৩ ফেব্রুয়ারি (পিটিআই): মোতেরার সর্দার প্যাটেল স্টেডিয়ামে সোমবার ট্রাম্পকে রাজকীয় সংবর্ধনা দেওয়ার জন্য এখন প্রস্তুতি তুঙ্গে। এরমধ্যেই রবিবার সকালে ভেঙে পড়ল স্টেডিয়ামের প্রবেশ পথে ট্রাম্পকে স্বাগত জানিয়ে তৈরি অস্থায়ী তোরণ।
বিশদ

24th  February, 2020
লিঙ্গগত ন্যায় প্রতিষ্ঠায় বিচার বিভাগের ভূমিকার প্রশংসা রাষ্ট্রপতি কোবিন্দের 

নয়াদিল্লি, ২৩ ফেব্রুয়ারি (পিটিআই): লিঙ্গগত ন্যায় প্রতিষ্ঠার জন্য দেশের বিচার বিভাগের ভূমিকার ভূয়সী প্রশংসা করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। লিঙ্গগত ন্যায় প্রতিষ্ঠায় ভারতের বিচার বিভাগ সবসময় প্রগতিশীল এবং সক্রিয় রয়েছে বলে তিনি মন্তব্য করেন। রবিবার সুপ্রিম কোর্টে আন্তর্জাতিক বিচার বিভাগীয় সম্মেলনে বক্তব্য রাখেন রাষ্ট্রপতি।  
বিশদ

24th  February, 2020
ফের দুর্ঘটনা, ভেঙে পড়ল নৌসেনার মিগ-২৯ কে বিমান, চালক নিরাপদ 

নয়াদিল্লি ও গোয়া, ২৩ ফেব্রুয়ারি: ফের দুর্ঘটনায় পড়ল মিগ যুদ্ধবিমান। গোয়ায় রবিবার সকাল সাড়ে দশটা নাগাদ প্রশিক্ষণ চলাকালীন ভেঙে পড়ল ভারতীয় নৌসেনার একটি মিগ-২৯ কে বিমান। তবে দুর্ঘটনাগ্রস্ত বিমানের চালক নিরাপদে বেরিয়ে আসতে পেরেছেন। ঘটনা নিয়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।
বিশদ

24th  February, 2020
শিক্ষক শিক্ষণে সংস্কার আনতে উচ্চ
ক্ষমতা সম্পন্ন কমিটি গঠন কেন্দ্রের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিক্ষক শিক্ষণের বর্তমান ব্যবস্থায় সংস্কার আনতে চাইছে কেন্দ্রীয় সরকার। সে জন্য একটি উচ্চক্ষমতা সম্পন্ন কমিটি গঠন করছে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক। কোন কোন বিষয়ে মতামত দেবে সেই কমিটি, তার তালিকা তৈরি করে দেওয়া হয়েছে। আগামী ছ’মাসের মধ্যে এই কমিটিকে পূর্ণাঙ্গ রিপোর্ট দিতে বলা হয়েছে। 
বিশদ

24th  February, 2020
উত্তরপ্রদেশে সোনা উদ্ধার নিয়ে শ্লেষাত্মক ট্যুইট শশীর 

নয়াদিল্লি, ২৩ ফেব্রুয়ারি: উত্তরপ্রদেশের সোনভদ্রে মাটির তলা থেকে ৩০০০ টন সোনা উদ্ধারের খবরে দেশজুড়ে চাঞ্চল্য ছড়িয়েছিল। যা নিয়ে তীব্র অস্বস্তিতে পড়তে হয়েছিল জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (জিএসআই)-কে। সেই ঘটনা নিয়ে এবার ট্যুইটারে কটাক্ষ করলেন কংগ্রেস সাংসদ শশী থারুর। 
বিশদ

24th  February, 2020
অনিশ্চয়তা কাটল, সবরমতী আশ্রমে যাবেন ট্রাম্প 

আমেদাবাদ, ২৩ ফেব্রুয়ারি (পিটিআই): অবশেষে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সবরমতী আশ্রমে যাওয়ার অনিশ্চয়তা কাটল। সোমবার পথসভার পরে মোতেরা স্টেডিয়ামে যাওয়ার আগে সপরিবারে সবরমতী আশ্রমে যাবেন ট্রাম্প।
বিশদ

24th  February, 2020
  বেফাঁস মন্তব্য করতে পারেন ট্রাম্প, উদ্বেগে মোদি শিবির

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২২ ফেব্রুয়ারি: উগ্র জাতীয়তাবাদের অছিলায় বিভাজনের রাজনীতি। কেন্দ্রের নরেন্দ্র মোদির সরকারের বিরুদ্ধে বারবার এই অভিযোগ আনছে বিরোধী শিবির। সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ও প্রস্তাবিত জাতীয় নাগরিকপঞ্জীকে (এনআরসি) সামনে রেখে বিরোধীদের সুর আরও চড়া হয়েছে। বিশদ

23rd  February, 2020
আগ্রায় কি ট্রাম্পের সঙ্গে থাকবেন মোদি?
ট্রাম্পের নিরাপত্তায় ৫টি হনুমান

নয়াদিল্লি, ২২ ফেব্রুয়ারি: আগ্রাজুড়ে বাঁদরের উৎপাত নিয়ে চরম উদ্বেগে রয়েছেন নিরাপত্তা আধিকারিকরা। উপায় অবশ্য একটা বেরিয়েছে। জানা গিয়েছে, ট্রাম্পের সফরে যাতে বাঁদরের উৎপাত না ঘটে, তার জন্য পাঁচটি হনুমানকে মোতায়েন করা হচ্ছে। বিশদ

23rd  February, 2020
মুম্বইয়ের লোকাল ট্রেনে মায়ের ছিনতাই
হওয়া দুল ২৮ বছর ফিরে পেলেন ছেলে

 মুম্বই, ২২ ফেব্রুয়ারি: মা মারা গিয়েছেন প্রায় ১৯ বছর পেরিয়ে গিয়েছে। তারও ন’বছর আগে মুম্বইয়ের লোকাল ট্রেনে চুরি গিয়েছিল মায়ের সোনার কানের দুল। ২৮ বছর আগের চুরি যাওয়া সেই কানের দুল শুক্রবার ছেলে কদমের হাতে তুলে দিল কুরলা জিআরপি। বিশদ

23rd  February, 2020

Pages: 12345

একনজরে
 সংবাদদাতা, উলুবেড়িয়া: মদের ঠেকে ডেকে নিয়ে গিয়ে এক যুবককে পিটিয়ে খুনের অভিযোগ উঠল কয়েকজনের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে রবিবার রাতে উলুবেড়িয়া থানার বোয়ালিয়ার আমতলা হাসপাতাল মোড়ে। মৃত যুবকের নাম মন্তাজুল রহমান (৩৮)। ...

সংবাদদাতা, গাজোল: মহানগরীর সাই ক্যাম্পাস মাঠে আয়োজিত ইন্টার কলেজ স্টেট স্পোর্টস গেমস চ্যাম্পিয়নশিপের এই বছরের প্রতিযোগিতায় মালদহ জেলার নাম উজ্জ্বল করল পুরাতন মালদহের গৌড় মহাবিদ্যালয়ের খেলোয়াড়রা। ২৩ ও ২৪ ফেব্রুয়ারি, দু’দিনব্যাপী রাজ্যস্তরের অ্যাথলেটিক খেলায় সোমবার ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়েছে।  ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন রেশন কার্ড দেওয়ার জন্য গত সেপ্টেম্বর ও নভেম্বর মাসে দুই দফায় রাজ্য জুড়ে বিশেষ অভিযান চালিয়েছিল খাদ্য দপ্তর। নভেম্বর মাসে দ্বিতীয় পর্যায়ের অভিযানের সময় ভর্তুকিতে খাদ্য মিলবে না, এমন বিশেষ রেশন কার্ডের জন্য আবেদন নেওয়া শুরু ...

 কুয়ালামপুর, ২৪ ফেব্রুয়ারি (এএফপি): আচমকা পদত্যাগ করলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহাথির মহম্মদ। সোমবার তিনি পদত্যাগ করতেই দেশে নতুন করে রাজনৈতিক অস্থিরতা তৈরি হয়েছে। এদিন রাজার কাছে পদত্যাগ পত্র জমা দেন তিনি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের পঠন-পাঠনে আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তির যোগ। বিশেষত সরকারি বা আধা সরকারি ক্ষেত্রে যোগ প্রবল। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩২ - অ্যাডলফ হিটলার জার্মান নাগরিকত্ব লাভ করেন
১৯৩৮- ক্রিকেটার ফারুক ইঞ্জিনিয়ারের জন্ম
১৯৪৮- অভিনেতা ড্যানির জন্ম
১৯৫৭ - শিশুসাহিত্যিক ও কবি সুনির্মল বসুর মৃত্যু
১৯৬৯- পশ্চিমবঙ্গে ক্ষমতায় এল দ্বিতীয় যুক্তফন্ট্র সরকার
১৯৭৪ - বলিউডের অভিনেত্রী দিব্যা ভারতীর জন্ম
১৯৮১- অভিনেতা শাহিদ কাপুরের জন্ম
১৯৮৮- ভারতের প্রথম ভূমি থেকে ভূমি ক্ষেপনাস্ত্র ‘পৃথ্বী’র সফল উৎক্ষেপণ
২০০১- কিংবদন্তী ক্রিকেটার স্যার ডন ব্র্যাডম্যানের মৃত্যু
২০০৯- বাংলাদেশ রাইফেলস বাহিনীতে বিদ্রোহ, ঢাকায় সংঘর্ষে মৃত্যু ৭৪ জনের



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০৯ টাকা ৭২.৮০ টাকা
পাউন্ড ৯১.৪৬ টাকা ৯৪.৭৫ টাকা
ইউরো ৭৬.৩৯ টাকা ৭৯.৩৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৪,০৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪১,৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪২,৪২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৯,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ ফাল্গুন ১৪২৬, ২৫ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার, (ফাল্গুন শুক্লপক্ষ) দ্বিতীয়া ৪৮/৫৬ রাত্রি ১/৪০। পূর্বভাদ্রপদ ৩২/৪১ রাত্রি ৭/১০। সূ উ ৬/৫/৫৩, অ ৫/৩৪/৩, অমৃতযোগ দিবা ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৬/২৩ মধ্যে পুনঃ ৮/৫৪ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৩/৩৫ মধ্যে। বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪২ মধ্যে। কালরাত্রি ৭/৮ গতে ৮/৪২ মধ্যে।
১২ ফাল্গুন ১৪২৬, ২৫ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার, দ্বিতীয়া ৪৪/১৯/৩৫ রাত্রি ১১/৫২/৪৪। পূর্ব্বভাদ্রপদ ২৯/২৩/৪১ সন্ধ্যা ৫/৫৪/২২। সূ উ ৬/৮/৫৪, অ ৫/৩৩/৫। অমৃতযোগ দিবা ৮/১৩ গতে ১০/৩৫ মধ্যে ও ১২/৫৭ গতে ২/৩২ মধ্যে ও ৩/১৯ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ৬/২৯ মধ্যে ও ৮/৫৬ গতে ১১/২২ মধ্যে ও ১/৪৮ গতে ৩/২৫ মধ্যে। কালবেলা ১/১৬/৩১ গতে ২/৪২/২ মধ্যে। কালরাত্রি ৭/৭/৩৪ গতে ৮/৪২/২ মধ্যে।
৩০ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তির যোগ। বৃষ: গৃহে কোনও শুভ কাজ হওয়ার যোগ আছে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯৩২ - অ্যাডলফ হিটলার জার্মান নাগরিকত্ব লাভ করেন১৯৩৮- ক্রিকেটার ফারুক ...বিশদ

07:03:20 PM

মুর্শিদাবাদের কলাবাগানে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, ভস্মীভূত বেশ কয়েকটি বাড়ি 
মুর্শিদাবাদের ধুলিয়ান এলাকার কলাবাগানে গ্যাস সিলিন্ডার ফেটে ভয়াবহ অগ্নিকাণ্ড। দুর্ঘটনায় ...বিশদ

05:52:00 PM

ডেবরার বালিচকে বাইক দুর্ঘটনায় এক এনভিএফ কর্মীর মৃত্যু, জখম ৩ 

05:48:00 PM

রায়গঞ্জে শুরু ব্যাপক বৃষ্টি 

05:47:00 PM

দিল্লিতে সংঘর্ষ, মৃতের সংখ্যা বেড়ে ৯

05:47:00 PM